atpu ad

Home Top Ad

Finacle প্রশিক্ষণ পাঠ 1 [মেনু]

Share:


হ্যালো! নমস্কার! স্বাগত জানাচ্ছি!  আমি অমিতাভ বচ্চন আপনাকে স্বাগত জানাই, " কোন বানেগা FINACLE এক্সপার্ট " এ। হাঃ হাঃ হাঃ





আপনি চান অমিতাভ  আপনাকে Finacle পাঠ শেখান তাই না? খুব খুব মজার হত যদি অমিতাভজি Finacle সম্পর্কে আমাদের শেখাতেন, তাই নয় কি?আসলে সানি লিওন একটি ভালো বিকল্প হতে পারত। হুম! হুম! কিন্তু দুঃখিত এই প্রশিক্ষণ জন্য Satya এবং Simha এর সাথে আপোষ করতে হবে।


হাউমাউ! আজেবাজে কথা থামাও! আমরা আপনার কাছ থেকে  এই প্রশিক্ষণ চাই না ! আমরা SUNNY চাই! আমরা সানি চাই!


হ্যালো ভাই সাহাব আর ভাবীজী ! আমরা আপনাকে সানিজী-র  চেয়ে ভাল শেখাতে পারি ! শুধু আগামী এক মাসের জন্য দৈনিক 5 মিনিট ব্যয় করুন এবং তারপর জানবেন  আমরা সানিজী-র চেয়ে অনেক ভালো :-P


সুতরাং আমরা আমাদের প্রশিক্ষণ শুরু করব? অপেক্ষা করুন! আমরা আসলে এই প্রশিক্ষণের জন্য ভিডিও টিউটোরিয়াল বানাতে চেয়েছিলাম। কিন্তু দুর্ভাগ্যবশত ক্রিস্টোফার নোলানের  আমাদের ভিডিও পরিচালনা করার জন্য সময় ছিল না এবং রহমান খুব ব্যস্ত ছিল এবং সঠিক আবহসংগীত করা হয় নি। এবং গ্রাফিক্স, মেকআপ  উফ । একটা ভিডিও করা এত কঠিন। সুতরাং আমরা সিদ্ধান্ত নিয়েছি এর পরিবর্তে আমরা এই লিখিত পাঠ দেবো  যাতে আপনি সহজেই তা বুঝতে পারেন। শুধু একটি গল্পের বই হিসাবে এই পাঠ পড়া। আমরা এই পাঠ খুব খুব সহজ করতে আমাদের যথাসাধ্য চেষ্টা করছি।


আপনি এখনো বুঝতে না পারেন, বুঝতে আরো চেষ্টা করুন।


খুব আজেবাজে কথা হল। এখন পাঠ শুরু। ঠিক আছে ঠিক আছে। রেডি । ক্যামেরা । আলো । মিউজিক । অ্যাকশন!



এই পাঠে আমরা finacle সম্পর্কে সবচেয়ে মৌলিক বিষয় শিখব। Finacle খুব সহজ। হ্যাঁ এটা খুব সহজ। বহু লোক আছেন যারা আমার WTC এ প্রশিক্ষণের জন্য আসেন।বলেন  যে finacle এর ভয়ে স্বেচ্ছায় অবসর নিতে হবে। না স্যার, যদি আপনি finacle এর পূর্ণ ক্ষমতা জানেন আপনি আপনার অবসর নেওয়ার পর আরো কয়েকটি বছর কাজ করতে চাইবেন। হ্যাঁ, আপনি আরো কাজ করতে চাইবেন কারণ finacle আপনার হয়ে প্রধান বোঝা পরিচালনা করে সে কারনে  আপনি এত স্বচ্ছন্দ উপভোগ করবেন  যে কাজ ছেড়ে দিতে আপনি  চাইবেন না।  এই সব সম্ভব যখন আপনি Finacle সম্পর্কে সবকিছু জানবেন।


শুধু finacle নয়। আমাদের বাস্তব জীবনে এমনকি এই নিয়ম প্রযোজ্য। আপনার  শুরুতে একটি গাড়ী ড্রাইভিংএ  ভয় পাবে |। আপনার কোন এক্সিডেন্ট এর ভয় পাবে। শুরুতে, আমরা সত্যিই নিখুঁত নই। কিন্তু একবার আমরা পুরোপুরি জানতে পারলে জল খাওয়ার মত সহজে  চালাতে পারি ।  Finacle ক্ষেত্রেও একই ঘটনা প্রযোজ্য। যখন  একবার আপনি finacle সম্পর্কে সবকিছু জানবেন তখন এত যাতে দ্রুত লেনদেন করতে পারবেন যে আপনার গতি দেখে আপনি  নিজেই রোমাঞ্চিত হবেন।


সুতরাং, মনোযোগ দিয়ে টিপস অভ্যাস করুন  আপনি finacle মাস্টার হয়ে যাবেন  ।


Sanchay পোস্ট খুব সহজ। Finacle সহজ?


অবশ্যই Finacle সহজ। কিন্তু Sanchay পোস্ট খুব খুব সহজ। হাঁ  আমি এই পয়েন্টে আপনার সাথে একমত। কিন্তু জানেন  Finacle অত্যন্ত নিরাপদ? এটা স্বচ্ছন্দে লক্ষ লক্ষ লেনদেন (সারা ভারতে finacle অফিসে দৈনিক প্রায় 30 লাখ লেনদেন ঘটছে) করতে সক্ষম। জালিয়াতির কোনো সম্ভাবনা নেই। আমরা Sanchay পোস্ট সম্পর্কে এসব কথা বলতে পারি? না Sanchay পোস্ট সুরক্ষিত নয়। যে কেউ খুব সহজেই Sanchay পোস্টে জালিয়াতি করতে পারে। আর Sanchay পোস্টে লক্ষ লক্ষ লেনদেন গ্রহন করতে পারবে না।


Finacleএ আরো অনেক সুবিধা আছে। এটা গ্রাহকদের লেনদেনের বিভিন্ন  চ্যানেল দেয়। তারা তাদের লেনদেন করতে পোষ্ট অফিসে না এসে নিজেরাই লেনদেন করতে পারে। । তারা টাকা তুলতে এটিএম ব্যবহার করতে পারে। সেখানে টাকা জমা , নগদ আমানত তোলা , অ্যাকাউন্ট স্টেটমেন্ট ,  বিভিন্ন অ্যাকাউন্টে টাকা স্থানান্তর, ইন্টারনেট ব্যাংকিং  সব নিজেরাই ব্যবহার করতে পারে।

 তাই এক বা দুই বছরের মধ্যে কাউন্টারের লেনদেনে  একটি বিশাল হ্রাস পর্যবেক্ষণ করবেন। এটা কি ভালো না?

যেহেতু কম মানুষ কাউন্টারে আসবেন এটা আমাদের নতুন ব্যবসায়িক উদ্যোগ শুরু করার সুযোগ দেবে । আমরা মিউচুয়াল ফান্ড, স্টক ও জীবন বিমা বিক্রি, ফরেক্স (বৈদেশিক বিনিময়) করতে পারব । সীমাহীন সম্ভাবনা আছে। আমরা আমাদের দেশের জিডিপিতে আয়ের একটি প্রধান অবদানকারী হতে পারব । আমরা কি করছি তার জন্য় গর্বিত হতে পারব। । মানুষ আবার আমাদের সম্মান করতে শুরু করবে।

আপনারা অনেকেই এই প্রশ্ন মুখোমুখি হয়েছেন  ।
"ওহ আপনি পোস্ট অফিসে কাজ? দারুণ! ডাকঘরে কোন কাজ নেই ! কারণ কেউ চিঠি আজকাল লেখে না। আপনি মশাই বেশ উপভোগ করছেন! "
তাদের মুখে এই কথা আমার কাছে কঠিন মনে হয়। কিন্তু কাজ করে তাদের মুখের ওপর একটা শক্ত জবাব দিতে হবে। দেখাতে হবে  আমরা কি করতে সক্ষম ।

Finacle আমাদের এই শক্তি দেবে। এটি উঁচু উড়তে ডানা দান করবে। আসুন প্রচুর প্রেমের  সঙ্গে Finacle শিখি। হ্যাঁ অনেক কর্মকর্তারা এই সিবিএস এর  কারণে ভুগছেন । কিন্তু ঐ সমস্ত প্রযুক্তিগত সমস্যা আমাদের প্রশাসন শীঘ্রই কাটিয়ে উঠবেন। সেই সময়ের মধ্যে আমরা Finacle বিশেষজ্ঞ হয়ে যাওয়া উচিত।
আসুন এখন পাঠে ঢোকা যাক ।


কাউন্টার কর্মী ছাড়াও অডিটরদের কি করা উচিত তা বুঝতে অডিটররা  (SBCO কর্মী) এই প্রশিক্ষণ অনুসরণ করতে পারেন।, কাউন্টারে কর্মচারী যে কি করছেন এটা অডিটরদের জানা অপরিহার্য । আমরা  প্রশিক্ষণ সমাপ্তির পর অডিটরদের জন্য একটি পৃথক প্রশিক্ষণ আরম্ভ করবে। কিন্তু এটা অত্যাবশ্যক যে অডিটরদের এই সব জানা উচিত। সুতরাং আমরা অডিটর কর্মীরা ঘনিষ্ঠভাবে এই প্রশিক্ষণ অনুসরণ করতে উপদেশ দিচ্ছি


Sanchay পোস্ট এবং Finacle মধ্যে পার্থক্য।


কারণ আমরা ইতিমধ্যে জানি কিভাবে Sanchay পোস্টে  কাজ করতে হবে, আসুন Sanchay পোস্টে থেকে Finacle শিখি। Sanchay পোস্টে সবকিছু পর্দায় সহজলভ্য ছিল। কোনো লেনদেনের জন্য আমরা শুধু যে  আইটেম চাই তার উপর ক্লিক করতাম  এবং একটি নতুন পর্দার  সঙ্গে প্রয়োজনীয় ফর্ম প্রর্দশিত হত। তারপর আমরা ফর্মে  ক্ষেত্র লিখে  সেন্ড বাটনে ক্লিক করলে লেনদেন সম্পন্ন হত।

কিন্তু Finacle ভিন্ন কিছুই পর্দায় দৃশ্যমান নেই । নিচের ছবিটি দেখুন আপনি finacle এ লগইন করলে নিচের স্ক্রিন খুলবে ।






দেখুন, পর্দায় কিছু নেই। অতঃপর একটি SB অ্যাকাউন্টে অর্থের পরিমাণ জমা করতে কি করব? একটি SCSS অ্যাকাউন্ট কীভাবে বন্ধ করব? যখন পর্দায় কিছুই নেই তাহলে আমরা  কী করে লেনদেন করব? এখন নিচের ছবিটা দেখুন।




আপনি পর্দার উপরের সবচেয়ে ডান দিকে তাকান, আপনি "মেনু শর্টকাট:" নামে একটি ক্ষেত্র দেখতে পাবেন। মেনু শর্টকাট ছাড়াও সেখানে একটি খালি বক্স দেখবেন । এই খালি বক্স finacle মধ্যে সব লেনদেন করতে ব্যবহৃত হয়। এই বক্সের মাধ্যমে আমরা Finacle এর সাথে কথা বলতে পারি। হ্যাঁ! আমরা Finacle এর সাথে কথা বলতে পারি।


যেহেতু Finacle কম্পিউটার সফটওয়্যার এটা আমাদের মাতৃভাষায় বুঝতে পারবে না। আমরা যদি বলি "Finacle বাবু সাব depojit কা পর্দা খোলা করো ", এটা কিছু বুঝতে পারবে না-। এটা সরল, তাই না? আমরা একটি চীনা ব্যক্তি সঙ্গে হিন্দি মধ্যে কথা বলতে পারি না। যে চীনা ব্যক্তি শুধুমাত্র চীনা ভাষা বুঝতে পারে।

একইভাবে Finacle শুধুমাত্র নিজস্ব ভাষা বুঝতে পারে।
Finacle শুধুমাত্র একটি কোডের ভাষা বুঝতে পারে। যদি আপনি Finacle এর  সাথে আলাপ করতে চান তাহলে এটা যে কোড জানে তা আপনার জানা উচিত। আপনি যদি একটি SB অ্যাকাউন্ট খুলতে চান তাহলে, মেনু শর্টকাট ফিল্ডে CASBAO কোডটি লিখুন ও Go ক্লিক করুন। নিচের ছবিটি দেখলে আপনি বুঝতে পারবেন।




এই কোডগুলি যা Finacle জানে তাদের মেনু বলা হয়।



Finacle এ  কোনো লেনদেন করতে আপনি মেনু শর্টকাট ক্ষেত্রে একটি মেনু প্রবেশ করবেন। । Finacle এই মেনু পড়বে এবং এটি একটি নতুন পর্দা খুলবে যেখানে আপনি লেনদেন সম্পন্ন করতে পারবেন ।


কল্পনা করুন  যে Finacle একটি রোবট । রোবট পূর্বনির্ধারিত কাজ করার জন্য ডিজাইন করা হয়। আপনি রোবটকে  কমান্ড দিলে  তারা কাজ করবে হবে। একইভাবে Finacle আপনার হয়ে কাজ করাতে কমান্ড (মেনু) দিতে হবে।
আমি আপনাকে কিছু উদাহরণ দিচ্ছি।

1। SB আমানতের জন্য মেনু CTM হয়।

2। SB অ্যাকাউন্ট খোলার জন্য মেনু CASBAO হয়।

3। SB দাঁড়িয়ে নির্দেশ RD করার জন্য মেনু HSSIM হয়।

4। ডে End আরম্ভ করার মেনু HISCOD হয়।


আপনি এই সব মেনু তখনই মনে রাখা দরকার নেই। সময় বয়ে যাওয়ার সঙ্গে আপনি হৃদয় দিয়ে সব মেনু মনে রাখতে হবে। নতুনদের জন্য, আমি আপনি এই পাঠ শেষে কাউন্টার মধ্যে সবচেয়ে বেশি ব্যবহৃত মেনু একটি তালিকা দিতে হবে। আপনি এটা ডাউনলোড করে কাউন্টারে ব্যবহার করতে পারেন।


কারণ Finacle লেনদেন করতে আমরা মেনু ব্যবহার করছি, Finacle একটি মেনু চালিত ওয়েব ইন্টারফেস হিসাবে বলা হয়।


সুতরাং, যে আজকের এই পর্যন্ত।  পরবর্তী পাঠে আমরা finacle এর মধ্যে কিভাবে লগইন করতেহয় তা শিখব । পরবর্তী অধ্যায়গুলোতে সবকিছু যা আপনি  পর্দায় যা দেখতে পাবেন  সে সম্পর্কে বিস্তারিতভাবে ব্যাখ্যা করব।

লক্ষ্য রাখুনঃ

1। Finacle শুধুমাত্র কোডের ভাষা বুঝতে পারে।

2। এই কোডগুলিকে মেনু বলা হয়

3। Finacle প্রতিটি লেনদেনের জন্য মেনু আছে

4। Finacle কোনো লেনদেন করতে মেনু শর্টকাট ফিল্ডে সংশ্লিষ্ট মেনু প্রবেশ করতে হবে।

5। If you like our initiative of this finacle training you can show us your appreciation by following us on Google Plus or LIKE our Face book page। You can also download our android app
             
 আপনি এখান থেকে ঘন ঘন ব্যবহৃত মেনু তালিকা ডাউনলোড করতে পারেন   
আমরা আপনাকে বোঝাতে আমাদের যথাসাধ্য চেষ্টা করছি। এছাড়া আপনিও বুঝতে আপনার যথাসাধ্য চেষ্টাকরছেন।  দয়া করে প্রতিটি পাঠ অন্তত দুইবার পড়ুন।  কোন অভিযোগ বা পরামর্শ থাকলে আপনি দয়া করেনিচে কমেন্ট করুন।
 আবার আগামীকাল একই সময় একই স্থানে দেখা হবে।

Translated by Sri  Sirajan, Balisai Sub Post Office - 721423. We request all our bengali brothers and sisters to give a big round of applause to Sri Sirajan to take up this task of bringing this lessons to you in your own language.